রবিবার, ১২ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দক্ষতার সার্টিফিকেট লাগবে পাঁচ খাতে

দক্ষতার সার্টিফিকেট লাগবে পাঁচ খাতে

স্বদেশ ডেস্ক:

সৌদি আরবের পাঁচটি খাতে বিদেশিদের কাজ করতে হলে ওই দেশ থেকে নেওয়া দক্ষতার সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে। ওই খাতগুলোতে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি পাঠাতে একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর অধীনে পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নিয়ে বাংলাদেশিদের সৌদি আরবে কাজ করতে যেতে হবে। এই পাঁচটি খাত হচ্ছে প্লাম্বার, ওয়েল্ডিং, অটোমোবিল, ইলেকট্রিশিয়ান এবং এসি মোকানিক।

গতকাল মঙ্গলবার সৌদি দূতাবাসে স্কিল ভেরিফিকেশন প্রোগ্রাম উদ্বোধন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দোহাইলাম। তিনি বলেন, ‘অদক্ষ শ্রমিকের বেতন যদি ৮০০ থেকে ১২০০ রিয়াল হয়ে থাকে, তবে দক্ষ শ্রমিকের বেতন হবে ১৫০০ থেকে ১৮০০ রিয়াল। এর মাধ্যমে তারা বেশি আয় করতে সক্ষম হবেন।

এই পরীক্ষা নিতে চুক্তি সই করেছে বাংলাদেশের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এবং সৌদি সরকারি সংস্থা তাকানল। পরীক্ষা নিতে সহায়তা দেবে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান। এ জন্য শ্রমিকদের অর্থ খরচের প্রয়োজন হবে না। একজন বাংলাদেশি যতবার ইচ্ছা ততবার পরীক্ষা দিতে পারবেন। সার্টিফিকেটের মেয়াদ হবে পাঁচ বছর।
সৌদি রাষ্ট্রদূত বলেন, ইতোমধ্যে এ ধরনের পরীক্ষা ভারত ও পাকিস্তানে চালু হয়েছে। প্রথাগত শ্রমিকদের এ ধরনের কোনো পরীক্ষা দেওয়া লাগবে না। কিন্তু ওই পাঁচটি খাতে সৌদি আরবে কাজ করতে হলে সার্টিফিকেট লাগবে।

পরীক্ষায় কী কী বিষয় থাকতে পারে প্রশ্নে রাষ্ট্রদূত বলেন, আরবি ভাষা ও কিছু রীতিনীতি এবং তারা নতুন যন্ত্রপাতি যেমন- মাইক্রোওয়েভ ওভেন বা এ ধরনের যন্ত্র ব্যবহার করতে পারে কিনা, সেটি আমরা দেখব। রাষ্ট্রদূত জানান, এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন একাধিক সৌদি ব্যবসায়ী। ভবিষ্যতে এ ধরনের প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলা হবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম বলেন, আমরা হয়তো দক্ষ শ্রমিক পাঠিয়ে থাকি। কিন্তু তাদের কোনো স্বীকৃতি নেই। এই ভেরিফিকেশনের মাধ্যমে ওই শ্রমিকদের দক্ষতার সনদ দেওয়া হবে এবং সেটি দেবে সৌদি কর্তৃপক্ষ। তাকানলের মাধ্যমে ওই সার্টিফিকেট প্রদান করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877